পথিক ফিরে এসো
- রেজাউল করিম ০২-০৫-২০২৪

শক্তিধর মহান স্রষ্টা আল্লাহর নামে কলম ধরলাম।যিনি আমাদের সৃষ্টি করছেন বিশেষ এক উদ্দেশ্য ও ভালোবাসা নিয়ে।একমাত্র তারই ইবাদত-বন্দেগী ও গোলামির জন্য আমাদের পাঠিয়েছেন ধরাপৃষ্ঠে।দিয়েছেন কর্তব্য ও দায়।দিয়েছেন বিধান ও পালনীয় আদেশ।দিন-রাত,ঘর-সংসার,সুখ-অসুখ,ধন-সম্পদ এমনকি আমাদের সর্বস্ব দিয়ে তিনি তার ভালোবাসা ও আনুগত্যের পরিক্ষা নেন।কিন্ত আমরা তা ভুলে যাই ক্ষণেক্ষণে।পার্থিব লোভ-লালসা,রঙিন ও চাকচিক্য দেখে মহান ব্রত ভুলে যাই।ডুবে যাই অবলিলায় অপরাধে,নিষেধে,অন্যায়ে।মহান কর্তব্য,আদিষ্ট লক্ষ ও উদ্দেশ্য ভুলে যাই।
এসেছি তো চলে যাবার জন্য।যেমন পথিক বা মোসাফির থাকে।কিন্তু আমরা ঐচ্ছিক চাওয়া-পাওয়া,গর্ব-অহংকার এবং বড়ত্ব নিয়ে ব্যস্ত হয়ে পড়ি।ভুলে যাই মৃত্যুর কথা।পরকালের কথা।স্রষ্টার কথা।জবাব দিহিতার কথা।।
আল্লাহ্ তা'য়ালা দুনিয়ায় পাঠিয়েছেন এক নির্দিষ্ট সময়ের জন্য।সেই নির্ধারিত সময়ের পর মৃত্যুবরণ করতেই হবে।কিন্ত আমরা মরণের কথা ভুলে যাই।দুনিয়ার মায়াজালে আটকে পড়ি।আমাদের সময় শেষ হয়ে যায়।জীবনের ক্লান্তিলগ্নে এসে মরণের কথা মনে পড়ে আমাদের।তখন আফসোস করি।পরিতাপ করি।পেছনে ফিরে যেতে চাই।ভালো করতে চাই।ভালো হতে চাই।কিন্তু তখন আর সম্ভব হয়না।তাই হে পথিক,ফিরে এসো।সময় থাকতে প্রস্তুতি নাও নীড়ে ফেরার।
১৩/০৩/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।